প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন ও লোন পদ্ধতি ২০২৪

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন কিভাবে করবেন এবং প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম কি কি? ২০২৪ সালে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার উপায় গুলো সম্পর্কে এর আর্টিকেলে আলোচনা করা হবে।
প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন ও লোন পদ্ধতি ২০২৪
আমাদের অনেক প্রবাসী ভাইয়েরা যারা প্রবাস থেকে বাংলাদেশের রেমিটেন্স পাঠান। এবং ঐ সকল ভাইদের জন্যই বাংলাদেশ সরকার বিশেষ একটি ব্যবস্থা করে দিয়েছেন বিদেশ যাওয়ার জন্য লোন দেওয়ার ব্যবস্থা। তো প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন কিভাবে করবেন এ সম্পর্কে এবং এছাড়াও কিছু ইনফরমেটিভ বিষয়গুলো আলোচনা করা হবে। বিস্তারিত জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন ২০২৪

প্রবাসী কল্যাণ ব্যাংক অনলাইনে কিভাবে আবেদন করবেন? এ বিষয়ে যদি আপনার জানা না থাকে তাহলে আজকের এই আর্টিকেলটি পড়ে বিস্তারিত হবে জেনে নিন। বাংলাদেশ থেকে যারা বিদেশ যায় এবং বিদেশ থেকে কাজ করে যারা বাংলাদেশের রেমিটেন্স পাঠায়, তাদেরকে আমরা মূলত প্রবাসী হিসেবে জেনে থাকি। এক কথায় যারা বাংলাদেশ থেকে গিয়ে বিদেশ থাকে তাদেরকে প্রবাসী বলা হয়। 

আর এ সকল প্রবাসীদের জন্য বাংলাদেশ সরকার সরকারি এবং বেসরকারিভাবে বিভিন্ন ব্যাংকের সুবিধা দিয়ে দিয়েছে। দেখা যায় অনেক সময় বাংলাদেশ থেকে প্রবাসে যাওয়ার সময় প্রবাসীরা বিভিন্ন জায়গা থেকে লোন নিয়ে থাকে বিভিন্ন কাজের জন্য। 
তো আপনি যদি বাংলাদেশ থেকে বাহিরে যেতে চান এবং সে ক্ষেত্রে যদি আপনি কোন ব্যাংক থেকে লোন নিতে চান তাহলে সেখানে আপনাকে কিছু বিষয়গুলো অনুসরণ করতে হবে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। ঠিক সেভাবেই বাংলাদেশ সরকার প্রবাসীদের জন্য একটি ব্যাংক সিস্টেম চালু করেছে যার নাম হচ্ছে প্রবাসী কল্যাণ ব্যাংক। যেখানে থেকে কিনা খুব সহজে আপনি লোন তুলতে পারবেন। 

তবে এজন্য আপনাদের সর্ব প্রথম প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করতে হবে। তবে বর্তমান সময়ে বাংলাদেশের প্রায় অনেকগুলা ব্যাংকেই প্রবাসীদের জন্য লোনের সুবিধা রেখেছে। এবং এ সকল কার্যক্রম গুলো সবই হয়ে থাকে অনলাইন এর মাধ্যমে। 

সুতরাং আপনি যদি লোন গ্রহণ করতে চান বা লোন নিতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে প্রবাসী কল্যাণ ব্যাংকে অনলাইনে আবেদন করতে হবে এবং এর পরে আপনি লোন নিতে পারবেন। তবে একটি কথা সর্বশেষ বলে রাখাই যায়, আগে অনলাইনে আবেদন করার সুযোগ ছিল প্রবাসী কল্যাণ ব্যাংকে। 

তবে এখন অনলাইনে আবেদন করার কোন সুযোগ তারা রাখে নাই। আপনি যদি লোন গ্রহন করতে চান প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে অবশ্যই তাহলে আপনাকে সেই নিকটস্থ প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখায় যেতে হবে প্রয়োজনীয় ডকুমেন্ট সহকারে। এবং সেখানে গিয়ে আপনি ডকুমেন্টস জমা দিবেন। এবং খুব সহজে আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক ঢাকাতে কোথায়

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন কিভাবে করবেন এবং এ বিষয়গুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে। তো এখন যদি আপনি ঢাকার কোন নাগরিক হয়ে থাকেন অর্থাৎ ঢাকা থেকে যদি আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে চান, তাহলে আপনাকে প্রয়োজনীয় ডকুমেন্টগুলো নিয়ে প্রবাসী কল্যাণ ব্যাংকে যেতে হবে। তবে ঢাকাতে কয়েকটি প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা রয়েছে। এবং বাংলাদেশের সবগুলো বিভাগীয় জেলাতেই এবং শহরগুলোতে প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা রয়েছে।

প্রবাসী কল্যাণ ব্যাংক প্রধান শাখা

  • ৭১-৭২, ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা-১০০০
  • ফোনঃ ০২-৮৩২১৮৭৮
  • মোবাইলঃ ০১৭০০৭০২৭০০
তো আশা করছি জানতে পারলেন প্রবাসী কল্যাণ ব্যাংক ঢাকাতে কোথায় এবং এর শাখা গুলো সম্পর্কেও, তো আপনারা স্থানীয় শাখাতে গিয়ে যোগাযোগ করে প্রয়োজনীয় ডকুমেন্টগুলো জমা দিয়ে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংকে লোন নেওয়ার সুবিধা সমূহ

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিলে কি কি সুবিধা পাওয়া যাবে? অনেকে আছে নিয়ে বিষয়গুলো জানেন আবার আমাদের মধ্যে অনেকে আছেন জানে না। আপনি যদি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে চান তাহলে আপনি সেখান থেকে অনেকগুলো সুবিধা পাবেন। আর এই সুবিধা থাকার কারণে প্রবাসীরা এখান থেকে লোন নিয়ে থাকেন। 
তাছাড়া আমরা সকলেই জানি বাংলাদেশে বিভিন্ন ধরনের ব্যাংক রয়েছে, সেখান থেকে তারা প্রবাসীদের অনেক ধরনের সুযোগ-সুবিধা দেয়। তবে সকল ব্যাংকগুলোর যাইতে বেশি সুযোগ সুবিধা দেয় প্রবাসী কল্যাণ ব্যাংক। তো প্রবাসী কল্যাণ ব্যাংকে লোন নিলে কি কি সুবিধা পাবেন? চলুন এবার সে সম্পর্কে জেনে নেয়া যাক।
  • আপনি যদি দেশের বাহিরে কাঙ্গালেন কোন ধরনের আর্থিক সমস্যার মধ্যে পড়ে যান বা কোন ধরনের সমস্যার সম্মুখীন হন তাহলে খুব কাছে থেকে আপনাকে সহযোগিতা করবে এবং সে সমস্যার মধ্যে থেকে উদ্ধার করবে প্রবাসী কল্যাণ ব্যাংক তাদের লোনসমূহ প্রদান করে।
  • আপনি যদি আপনার যে কোন চাকরি বা বিদেশে ভ্রমণ করতে চান এবং এ অবস্থায় যদি আপনি আস্তিক সমস্যার মধ্যে পড়েন, তাহলে এই আর্থিক সমস্যার সমাধান করতে পারবে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন দিয়ে।
  • বাংলাদেশে কোন প্রবাসী যদি দীর্ঘকাল বিদেশ থাকার পরে দেশে ফিরে এসে কোন কর্মস্থান তৈরি করতে চাই তাহলে সে ক্ষেত্রে প্রবাসী কল্যাণ ব্যাংক সকল ব্যক্তিদের লোন দিয়ে থাকে।
  • বাংলাদেশি অন্যান্য ব্যাংকগুলোতে যে সুযোগ সুবিধা গুলো আপনি পাবেন না, সে সকল সুবিধাগুলো প্রবাসী কল্যাণ ব্যাংক আপনাকে দেওয়ার চেষ্টা করে থাকে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নেওয়ার নিয়ম

প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে যে সকল প্রবাসী ভাইয়েরা লোন নিতে চান এবং যারা দেশে থেকেও বাইরে যাওয়ার জন্য লোন নিতে চান তাহলে তারা কিভাবে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিবেন এ নিয়ম সম্পর্কে এই পর্যায়ে আলোচনা করা হবে। আর তাছাড়া যদি আপনি এই প্রথমবার প্রবাসী কল্যাণী ব্যাংক থেকে লোন নিতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ। 

তো আপনি বাংলাদেশের যে কোন ব্যাংক থেকে লোন নেন না কেন আপনাকে অবশ্যই তারা কিছু শর্ত দিবে এবং সেই শর্তগুলো মেনেই আপনাকে লোন নিতে হবে এবং সেই শর্ত মেনে চলতে হবে। এবং তারা আপনাকে এই শর্তসাপেক্ষ ছাড়া লোন দিবে না। এবং এর পাশাপাশি আপনি কি ধরনের লোন নিতে চান এগুলো তারা আপনার থেকে জানবে এবং আপনি কি প্রয়োজন এগুলো নিচ্ছেন এগুলো তারা জেনে নিবে। কেননা প্রবাসী কল্যাণ ব্যাংকে লোন দেওয়ার আগে কিছু নিয়মকানুন থাকে। 

এবং আপনি যে ধরনের লোন নিতে চাচ্ছেন সেই ধরনের ডকুমেন্টসমূহ আপনাকে সর্বপ্রথম জমা দিতে হবে। এবং সেই শাখা থেকে আপনাকে জানিয়ে দিবে কি কি নিয়ে আসা লাগবে। এর পরে আপনাকে ব্যাংকের ম্যানেজার বা কোন কর্মকর্তার সাথে কথা বলা লাগবে। এবং সেখানে আপনি তাদেরকে বোঝাবেন যে আপনি কি ধরনের লোন বা টাকা সেখান থেকে নিতে চাইছেন। 

এবং তারা আপনার থেকে এই সকল বিস্তারিত বিষয়গুলো জানলে জানার পরেই আপনাকে যদি তারা যোগ্য মনে করে তাহলে আপনাকে লোন দেবে। এবং সাধারণত এভাবেই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে আপনাকে লোন নিতে হবে। তো আশা করছি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়ার নিয়ম কি এই সকল বিষয়গুলো জানতে পারলেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন পেতে কি কি কাগজ লাগে

প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে হলে আপনাকে অবশ্যই কিছু ডকুমেন্টসহ বা কাগজপত্র নিয়ে যেতে হবে। তো কি কি কাগজপত্র আপনার নিয়ে যাওয়া লাগবে এ সকল বিষয়গুলো সম্পর্কে চলুন এবার জেনে নেওয়া যাক। প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে তারা বিভিন্ন ধরনের বা পদ্ধতিতে লোন দেয়। 
তো আপনি মূলত কি ধরনের লোন নিতে চাচ্ছেন বা গ্রহণ করতে চাচ্ছেন এ বিষয়টি খবর নির্ভর করে আপনি লোন নিবেন। আপনি যদি আলাদা আলাদা ক্ষেত্রে লোন নিতে চান তাহলে আপনার আল্লাহতালা কাগজপত্র প্রয়োজন হবে। তো আপনি যদি অভিবাসন বা পুনর্বাসন লোন গ্রহণ করতে চান, তাহলে কি কি কাগজপত্র লাগে চলুন এবার জেনে নেয়া যাক।

অভিবাসন লোন গ্রহণের জন্য কাগজপত্র সমূহ

  • আপনার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • আপনার নাগরিকত্ব সনদপত্র সমূহ
  • পাসপোর্ট সাইজের চার কপি ছবি
  • দুইজন চেয়ারম্যান বা মেম্বার এবং তাদের যাবতীয় তথ্য।
  • পাসপোর্ট কিংবা ভিসা কার্ডের ফটোকপি।
  • জমিদারের বা মেম্বারের স্বাক্ষর করা ব্যাংকগুলোর চেক সমূহ।

পুনর্বাসন লোন গ্রহণের জন্য কাগজপত্র সমূহ

  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • স্থানীয় জমিদারের ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • জমিদারের দুইটি পাসপোর্ট সাইজের ছবি
  • নাগরিক সনদপত্র সমূহ
  • ড্রাইভিং লাইসেন্সের ফটোকপি সমূহ
  • জামানত ও সম্পত্তির ডকুমেন্টস এর ফটোকপি
  • স্বাক্ষর সহ তার নিজস্ব ব্যাংক একাউন্টের ৩ টি চেক।
  • বিদেশ থেকে আসার সংক্রান্ত ডকুমেন্ট।

প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন কারা পাবেন

যে সকল প্রবাসী বা প্রবাসী হতে যাচ্ছেন যারা এ সকল ব্যক্তিত্বের জন্যই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন দিয়ে থাকে। তো এলন পাওয়ার জন্য যোগ্য কারা এবং তারা কাদেরকে বাছাই করে এবং কার আমলে তো ঋণের সুবিধা পায়, চলুন নিম্নে জেনে নেওয়া যাক।
  • আবেদনকারীর বয়স অবশ্যই ১৮ বছরের বেশি হতে হবে এবং বাংলাদেশের নাগরিক হওয়া লাগবে।
  • আপনি যেই শাখা তে আবেদন করবেন সেই শাখার নাগরিক আপনাকে হতে হবে।
  • অন্য যে কোন ব্যাংক থেকে লোন নিয়ে সেটি পরিশোধ না করার অভিযোগ যদি থাকে তাহলে লোন দেওয়া হয় না।
  • আবেদনকারীর দুইজন জামিনদার থাকা লাগবে এবং আর্থিকভাবে তাকে সচ্ছল হওয়া লাগবে।
  • অভিবাসন লোনের জন্য আবেদনকারীকে অবশ্যই বিদেশ থেকে যেকোনো ধরনের বৈধভাবে কাজ করার ভিসা থাকা লাগবে।
তো আশা করছি জানতে পারলেন প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন কারা পাবে বা তারা কাদেরকে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন দেয় এস সকল বিষয় সম্পর্কে।

প্রবাসী কল্যাণ ব্যাংকের লোনের সুদের হার কত

প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে যারা ২০২৪ সালে লোন নেন, তাদের মধ্যে অনেকেই হয়তো জানা নেই যে এখানে সুদের হার কত বা এখানে সময়সীমা নির্ধারণ করা হয়েছে কিনা। তো প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসীদের জন্য সর্বনিম্ন সুদের হার প্রেরণ করে দিয়েছেন। নিম্নে সে বিষয়গুলো আলোচনা করা হলো।
  • প্রবাসী কল্যাণ ব্যাংক অভিবাসন লোনের জন্য সুদের হার সর্বোচ্চ করেছেন ৯ % এবং সেই সাথে সাথে লোনের সময়সীমা করে দিয়েছে ২ বছর।
  • পুনর্বাসন লোনসমূহের জন্য সুদের হার সর্বোচ্চ .৯ পারসেন্ট। এবং এর সময়সীমা ১০ বছর।
  • যারা বঙ্গবন্ধু অভিবাসী এ সকল বৃহৎ পরিবার গুলোর জন্য লোনের হার সর্বোচ্চ ৯ পারসেন্ট। এবং লোনের সময়সীমা ১০ বছর।
  • বিশেষ পুনর্বাসন ঋণসমূহের জন্য সুদের হার করে দিয়েছে ৪%। এবং এই লোনের সময়সীমা হচ্ছে .৫ বছর।

কোন কোন প্রবাসী ব্যাংক লোন দেয়

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন এর নিয়ম কি ২০২৪ এ সম্পর্কে আমাদের আরো কিছু তথ্য জানা উচিত। প্রবাসীদের কল্যাণের জন্য বিভিন্ন ব্যাংক লোন দিয়ে থাকে প্রবাসীদের জন্য। তবে আমাদের সঠিক ব্যাংকটি নির্বাচন করা। যাতে করে আমরা সঠিক সময়ে সঠিক উপকার গুলো বা সাহায্য গুলো পেতে পারি। বাংলাদেশে মূলত মোট সাতটি ব্যাংক রয়েছে যারা এ সকল সুবিধা গুলো প্রদান করে থাকে।
প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন ও লোন পদ্ধতি ২০২৪
অর্থাৎ বাংলাদেশে মোট সাতটি ব্যাংক রয়েছে যারা প্রবাসী ভাইদের জন্য বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা গুলো প্রদান করে থাকে। এবং তারা সকল সুবিধা অনুযায়ী প্রবাসীদেরকে লোনের ব্যবস্থা করে দিয়ে থাকে। এবং এই ব্যাংকগুলো থেকে লোন নেওয়ার জন্য আপনার কোন জমি বন্ধ বা জামানত দিতে হবে না।

যে সাতটি ব্যাংক প্রবাসী ভাইদের লোন দিয়ে থাকেঃ

  • প্রবাসী কল্যাণ ব্যাংক
  • অগ্রণী ব্যাংক
  • পূর্বালী ব্যাংক
  • সোনালী ব্যাংক
  • এনআরবি ব্যাংক
  • এনআরবি গ্লোবাল ব্যাংক
  • এনআরবি কমার্শিয়াল ব্যাংক
বাংলাদেশে বর্তমানে এই সাতটি ব্যাংক গুলোর প্রবাসীদের জন্য লোনের ব্যবস্থা করে দিয়ে থাকে। তবে এই ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি এগিয়ে আছে প্রবাসী কল্যাণ ব্যাংক। কেননা প্রবাসী কল্যাণ ব্যাংক এদের একটাই উদ্দেশ্য যে তারা যেন প্রবাসীদেরকে যথাযথভাবে সহযোগিতা করতে পারে। এবং তারা যথাযথভাবে ২০১১ সাল থেকে সহযোগিতা করেই যাচ্ছে।

প্রবাসী কল্যাণ ব্যাংক অনলাইন আবেদন পদ্ধতি ২০২৪ -  সর্বশেষ

প্রিয় পাঠক মন্ডলী আশা করছি আমাদের আজকের এই পোস্টটি পড়ে আপনারা জানতে পারলেন প্রবাসী কল্যাণ ব্যাংকে লোন পদ্ধতি ২০১৪ কিভাবে আবেদন করবেন এ সকল বিষয় সম্পর্কে। এবং এর পাশাপাশি আরো জানলেন কিভাবে লোন নিতে হয় এবং তাদেরকে কাদেরকে লোন দিয়ে থাকে প্রবাসী কল্যাণ ব্যাংক এবং এর পাশাপাশি প্রবাসী কল্যাণ ব্যাংক সম্পর্কে বিস্তারিত তথ্য আপনারা পেয়ে গেছেন। সুতরাং সবশেষে আমাদের এই পোস্টে যদি আপনার কাছে এতোটুকু  ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সেটি কমেন্টে জানিয়ে দিবেন। এবং এটি বেশি বেশি শেয়ার করে দিবেন, যাতে করে অন্যরাও পড়ে  উপকৃত হতে পারে। আজকের মত এখানেই শেষ করছি, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url